মনোবিজ্ঞান ১ম পত্র (১২৩)
একাদশ শ্রেণি
পরীক্ষা | অধ্যায় | বিষয়বস্ত্ত | ক্লাস |
অর্ধ-বার্ষিকী | ১ম | মনোবিজ্ঞান পরিচিতি : মনোবিজ্ঞানের সংজ্ঞা ও পরিধি, মনোবিজ্ঞানের ক্রমবিবর্তন, মনোবিজ্ঞানের কিছু গুরুত্বপূর্ণ শাখা : কাউন্সেলিং মনোবিজ্ঞান, শিল্প/সাংগঠনিক মনোবিজ্ঞান, চিকিৎসা মনোবিজ্ঞান, শিক্ষা মনোবিজ্ঞান, সমাজ মনোবিজ্ঞানে, জৈব-সামাজিক বিজ্ঞান হিসেবে মনোবিজ্ঞান, মনোবিজ্ঞান অন্যান্য বিজ্ঞানের সম্পর্ক। | ১৬ |
২য় | আচরণ ও আচরণের বিকাশ : আচরণের ধারণা, আচরণের ওপর প্রভাব বিস্তারকারী বংশগত এবং পরিবেশগত উপাদানসমূহ বৃদ্ধিবৃত্তিক বিকাশ, আবেগীয় বিকাশ, সামাজিক বিকাশ, নৈতিক বিকাশ। শ্রেণীর কাজ : নৈতিক সম্পর্কিত সমস্যার সমস্যার ব্যাখ্যা, যেমন ঘুষ, দুর্নীতি, সহিংসতা, মানবাধিকার লংঘন ইত্যাদি Specify | ১৯ | |
৩য় | আচরণের জৈবিক ভিত্তি : স্নায়ুতন্ত্র পরিচিতি, স্নায়ুতন্ত্রের শ্রেণিবিভাগ : কেন্দ্রীয়, প্রান্তীয়, অন্তঃক্ষরা গ্রন্থিসমূহ, আচরণের ওপর অন্তঃক্ষরা গ্রন্থিসমূহের প্রভাব, মানব মস্তিষ্কের সাথে অন্যান্য প্রাণীর মস্তিষ্কের পার্থক্য। | ১৫ | |
৪র্থ | প্রেষণা ও আবেগ : প্রেষণার ধারণা, প্রেষণা চক্র, প্রেষণার শ্রেণিবিভাগ : জৈবিক, সামাজিক, আবেগের ধারণা, আবেগকালীন শারীরিক পরিবর্তনসমূহ আবেগের প্রকাশ, আবেগ নিয়ন্ত্রণের কৌশল, শ্রেণির কাজ : চিত্র বা ঘটনা অনুধ্যান এর মাধ্যমে আবেগীয় পরিস্থিতির বিশ্লেষণ। | ১৪ | |
৫ম | শিক্ষণ ও স্মৃতি : শিক্ষণের ধারণা, শিক্ষণ বনাম কার্যসম্পাদন, শিক্ষণের প্রভাব বিস্তারকারী উপাদানসমূহ, বুদ্ধিবৃত্তিক শিক্ষণ : প্রাসঙ্গিক শিক্ষণ, সুপ্ত শিক্ষণ, অনুকরণ ও মডেলিং, অন্তদৃষ্টিমূলক শিক্ষণ, স্মৃতি সংগঠন প্রক্রিয়া, ভুলে যাওয়ার কারণসমূহ, স্মৃতিকে উন্নত করার কৌশল। | ১২ | |
ব্যবহারিক | শিক্ষণের ওপর বলবর্ধকের প্রভাব | ০৪ | |
ব্যবহারিক | তাৎক্ষণিক স্মৃতির প্রসর নির্ণয়। | ০৪ | |
বার্ষিক | ৬ষ্ঠ | সংবেদন ও প্রত্যেক্ষণ : সংবেদন, প্রত্যক্ষণ ও মনোযোগের ধারণাসমূহ, সংবেদন এবং প্রত্যক্ষণের মধ্যে পার্থক্য, মনোযোগের উপাদানসমূহ, প্রত্যক্ষণ সংগঠনের নীতিসমূহ। | ০৭ |
৭ম | বয়োঃসন্ধিকাল ও মানসিক স্বাস্থ্য : বয়োঃসন্ধিকাল ও এর বৈশিষ্ট্যসমূহ, মানসিক স্বাস্থ্যের ধারণা ও এর ওপর পরিবেশের প্রভাব, বয়োঃসন্ধিকালে মানসিক স্বাস্থ্যের ওপর পরিবেশের প্রভাব: পারিবারিক, অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, বাংলাদেশে মানসিক স্বাস্থ্যের ঝুঁকিসমূহ, বয়োঃসন্ধিকালে শিশু কিশোরদের আচরণ সম্পর্কিত ঘটনা অনুধ্যান (Case study) | ১১ | |
৮ম | পরিসংখ্যান পরিচিতি : পরিসংখ্যানের সংজ্ঞা এবং এর প্রয়োজনীয়তা, উপাত্ত ও এর শ্রেণীবিভাগ, পৌনঃপুন্য বন্টন কেন্দ্রীয় প্রবণতার বন্টন, কেন্দ্রীয় প্রবণতার পরিমাপসমূহ: গড়, মধ্যক, প্রচুরক, গড়, মধ্যক ও প্রচুরক-এর ব্যবহার। | ২০ | |
ব্যবহারিক | মুক্ত বনাম নিয়ন্ত্রিত শব্দানুষঙ্গের প্রতিক্রিয়াকাল নির্ণয়। | ০৪ | |
ব্যবহারিক | মূলার ল্যায়ার ভ্রান্ত প্রত্যক্ষণের পরিমাণ নির্ণয়। | ০৪ | |
পুনরালোচনাঃ অর্ধ-বার্ষিকী এর ব্যবহারিকসহ অধ্যায়সমূহ। | ০৪ |
মনোবিজ্ঞান ২য় পত্র (১২৪)
দ্বাদশ শ্রেণি
পরীক্ষা | অধ্যায় | বিষয়বস্ত্ত | ক্লাস |
প্রাক-নির্বাচনী | ১ম | বুদ্ধি : বুদ্ধির সংজ্ঞা ও প্রকৃতি, বুদ্ধির ক্ষেত্রে আন্তঃব্যক্তিক পার্থক্য ও আন্তঃদলীয় পার্থক্য, ব্যক্তিভিত্তিক ও দলগত বুদ্ধি প্রতিবন্ধিতা, মেধা ও সৃজনশীলতা। | ০৭ |
২য় | ব্যক্তিত্ব : ব্যক্তিত্বের সংজ্ঞা, ব্যক্তিত্বের প্রকারভেদ ও বৈশিষ্ট্যাবলি, ব্যক্তিত্ব পরিমাপের পদ্ধতিসমূহ, পেপার পেন্সিল টেস্ট। | ১০ | |
৩য় | মনোভাব : মনোভাবের প্রকৃতি ও বৈশিষ্ট্যাবলি, মনোভাব ও মতাতম, মনোভাব গঠন, মনোভাবের পরিবর্তন, পূর্ব সংস্কার ও বন্ধমূল ধারণা। শ্রেণীর কাজ: সমস্যামূলক পরিস্থিতি। | ১০ | |
৪র্থ | আচরণের উপর পরিবেশের প্রভাব : সামাজিকীকরণ আগ্রাসন, সামঞ্জস্যতা, প্রথা বিরোধীতা ও যৌন হয়রানি, আন্তঃব্যক্তিক আকর্ষণ: সাদৃশ্য ও বৈসাদৃশ, শারীরিক আকর্ষণ, স্নেহ ও ভালোবাসা। শ্রেণীর কাজ: চিত্রের সাহায্যে মা শিশুর সম্পর্ক বিষয়ক পরিস্থিতি বিশ্লেষণ। | ১১ | |
৫ম | মানসিক চাপ এবং চাপ মোকাবেলা : মানসিক চাপ ও এর প্রকৃতি, মানসিক চাপমূলক পরিস্থিতি, চাপমূলক পরিস্থিতির বৈশিষ্ট্যাবলী, অসহায়ত্ব, কর্মভাব এবং দ্বন্দ, চাপ সামলানোর উপায়সমূহ: চাপমূলক পরিস্থিতির পুনর্মূলায়ন, সামাজিক সহায়তালাভের উদ্যোগ, আত্মরক্ষামূলক কৌশল। শ্রেণীর কাজ: চাপমূলক পরিস্থিতি। | ১১ | |
ব্যবহারিক | বয়েম টেস্ট | ০৪ | |
ব্যবহারিক | পেপার পেন্সিল (২টি) | ০৪ | |
১ম-৫ম | পুনরালোচনা। | ২০ | |
নির্বাচনী | ৬ষ্ঠ | মূল্যবোধ : মূল্যবোধের ধারণা, প্রধান প্রধান মূল্যবোধসমূহ: তত্ত্বীয়, অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক, নান্দনিক, ধর্মীয়, মূল্যবোধ গঠনের মাধ্যম: পরিবার, বিদ্যালয় ও সমবয়সী দল, কমিউনিটি ও বৃহত্তম সমাজ, মানবাচরণের উপর মূল্যাবোধের প্রভাব। | ১২ |
৭ম | মনোবিজ্ঞানে গবেষণার পদ্ধতিসমূহ : গবেষণার বৈজ্ঞানিক পদ্ধতির সাধারণ বৈশিষ্ট্যসমূহ, মনোবিজ্ঞানে ব্যবহৃত কয়েকটি বৈজ্ঞানিক পদ্ধতি: পরীক্ষণ, নিয়মতান্ত্রিক পর্যবেক্ষণ, চিকিৎসা পদ্ধতি, চল ও এর শ্রেণীবিভাগ, পরীক্ষণের প্রধান প্রধান বৈশিষ্ট্যাবলী: নিয়ন্ত্রণ, চলের সুবিধাজনক ব্যবহার, দৈবায়ন, পরীক্ষণের ধাপসমূহ: পর্যবেক্ষণ, প্রশ্ন উত্থাপন (সমস্যা), প্রকল্প গ্রহণ, পরীক্ষণ পরিচালনা ও উপাত্ত সংগ্রহ, উপাত্ত বিশ্লেষণ ও সিদ্ধান্ত গ্রহণ, ফলাফল উপস্থাপন, পরীক্ষণ পদ্ধতির সুবিধা ও অসুবিধাসমূহ। | ২৪ | |
৮ম | পরিসংখ্যান : পরিসংখ্যানের প্রকারভেদ: বর্ণনামূলক, অনুমান-নির্ভর, স্তম্ভচিত্র, বিচ্যুতির ধারণা, বিচ্যুতির পরিমাপ: পরিসর, চতুর্থাংশীর বিচ্যুতি, গড় বিচ্যুতি, আদর্শ বিচ্যুতি ও ভেদাষ্ক, বিচ্যুতির বিভিন্ন পরিমাপসমূহের ব্যবহার। | ১৭ | |
৬ষ্ঠ-৮ম | পুনরালোচনা। | ০৩ | |
১ম-৫ম | পুনরালোচনা (ব্যবহারিক সহ প্রাক-নির্বাচনীর অধ্যায়সমূহ)। | ০৭ |
সমাজবিজ্ঞান ১ম পত্র (১১৭)
একাদশ শ্রেণি
পরীক্ষা | অধ্যায় | বিষয়বস্ত্ত | ক্লাস |
অর্ধ-বার্ষিকী | ১ম | সমাজবিজ্ঞান পরিচিতি | ০৯ |
২য় | কতিপয় পথিকৃত সমাজবিজ্ঞান | ১৮ | |
৩য় | সমাজবিজ্ঞানের মৌলিক প্রত্যয় | ০৯ | |
৪র্থ | সমাজজীবনের উপাদানসমূহ | ০৭ | |
৫ম | পরিবার, বিবাহ ও জ্ঞাতিসম্পর্ক | ১১ | |
বার্ষিক | ৬ষ্ঠ | সামাজিক স্তরবিন্যাস | ১১ |
৭ম | অর্থনৈতিক ব্যবস্থা | ০৭ | |
৮ম | রাজনৈতিক ব্যবস্থা | ০৯ | |
৯ম | ধর্মীয় ব্যবস্থা | ০৯ | |
১০ম | বিচ্যুতি ও সামাজিক নিয়ন্ত্রণ | ০৯ | |
১১শ | সামাজিক পরিবর্তন | ০৯ | |
পুনরালোচনা (অর্ধ-বার্ষিকী পরীক্ষার অধ্যায়সমূহ) |
সমাজবিজ্ঞান ২য় পত্র (১১৮)
দ্বাদশ শ্রেণি
পরীক্ষা | অধ্যায় | বিষয়বস্ত্ত | ক্লাস |
প্রাক-নির্বাচনী | ১ম | বাংলাদেশের মানুষ ও সংস্কৃতি | ০৪ |
২য় | প্রত্নতাত্বিক যুগ | ০৯ | |
৩য় | বাংলাদেশের প্রত্নতাত্বিক স্থানসমূহ | ০৯ | |
৪র্থ | উপমহাদেশের প্রাচীন সভ্যতা | ০৩ | |
৫ম | বাংলাদেশের গ্রাম ও নগর সমাজ | ০৪ | |
৬ষ্ঠ | বাংলাদেশের পরিবার, বিবাহ ও জ্ঞাতি সম্পর্ক। | ০৬ | |
৭ম | বাংলাদেশের সমাজের সম্প্রদায় সমূহ। | ০৫ | |
নির্বাচনী | ৮ম | বাংলাদেশের এথনিক সম্প্রদায় সমূহ | ০৮ |
৯ম | উৎপান কৌশল ও সামাজিক পরিবর্তন | ০৮ | |
১০ম | বাংলাদেশের সামাজিক সমস্যা | ১২ | |
১১শ | বাংলাদেশের গ্রামীণ উন্নয়ন | ১০ | |
পুনরালোচনা (প্রাক-নির্বাচনীর অধ্যায়সমূহ) |
সমাজকর্ম ১ম পত্র (২১৭)
একাদশ শ্রেণি
পরীক্ষা | অধ্যায় | বিষয়বস্ত্ত | ক্লাস |
অর্ধ-বার্ষিকী | ১ম | সমাজকর্ম: প্রকৃতি এবং পরিধি | ১০ |
২য় | সমাজকর্ম পেশার ঐতিহাসিক প্রেক্ষাপট | ১৫ | |
৩য় | সমাজকর্ম পেশার জ্ঞান, মূল্যবোধ ও নীতিমালা | ০৫ | |
৪র্থ | সমাজকর্ম সংশ্লিষ্ট প্রত্যয়সমূহ | ১৫ | |
বার্ষিক | ৫ম | সমাজকর্মের সাথে বিজ্ঞানের বিভিন্ন শাখা এবং পেশার সম্পর্ক | ১০ |
৬ষ্ঠ | সমাজকর্ম অনুশীলনে ব্যবহৃত পদ্ধতি | ২০ | |
৭ম | সামাজিক নীতি, পরিকল্পনা এবং সমাজকর্ম | ১৫ | |
৮ম | সমাজকর্ম পেশার সমস্যা এবং সম্ভাবনা | ১০ | |
পুনরালোচনা (অর্ধ-বার্ষিকী পরীক্ষার অধ্যায়সমূহ) | ৩০ |
সমাজকর্ম ২য় পত্র (২৭২)
দ্বাদশ শ্রেণি
পরীক্ষা | অধ্যায় | বিষয়বস্ত্ত | ক্লাস |
প্রাক-নির্বাচনী | ১ম | বাংলাদেশে মৌলিক মানবিক চাহিদা | ০৭ |
২য় | সমাজকর্মের শাখা | ১০ | |
৩য় | সামাজিক সমস্যা সমাধানে সমাজকর্মের অনুশীলন | ২০ | |
৪র্থ | সামাজিক সমস্যা প্রতিরোধ এবং সামাজিক প্রতিষ্ঠান ও সংস্থা | ১০ | |
৫ম | সামাজিক আইন সমাজকর্ম | ১০ | |
নির্বাচনী | ৬ষ্ঠ | বাংলাদেশে সরকারি সমাজ উন্নয়ন কার্যক্রম | ১৫ |
৭ম | বাংলাদেশের বেসরকারি সমাজ উন্নয়ন কার্যক্রম | ১০ | |
৮ম | বাংলাদেশে আন্তর্জাতিক সংস্থার সমাজ উন্নয়ন কার্যক্রম | ১২ | |
৯ম | সমাজকর্ম শিক্ষায় মাঠকর্ম ও অনুশীলন | ১০ | |
পুনরালোচনা (প্রাক-নির্বাচনীর অধ্যায়সমূহ)। |